শিরোনাম :
নবীনগর বাজারের উপর দিয়ে রাস্তা নির্মাণ না করার দাবিতে ও স্মারকলিপি প্রদান নবীনগরে ঐতিহ্যবাহী গ্রামীণ লাঠি খেলা দেখতে দর্শকদের উপচেপড়া ভিড়। নবীনগর উপজেলা শাখা সাংবাদিক কল্যাণ পরিষদ (বাসকপ) আংশিক কমিটি ঘোষণা ব্রাহ্মণবাড়িয়া সাংবাদিক সমিতির সভাপতি জুয়েল, সাধারণ সম্পাদক মাসুম নবীনগর সাংবাদিক সমিতির আত্মপ্রকাশ, সভাপতি কাউছার, সম্পাদক মেহেদী নবীনগরে নৌকার প্রার্থী ফয়জুর রহমান বাদলকে নির্বাচিত করার লক্ষ্যে পরামর্শ সভা অনুষ্ঠিত নবীনগরে যথাযথ মর্যাদায় বিশ্ব শিক্ষক দিবস উদযাপন। নবীনগরে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীকে আর্থিক সহায়তা প্রদান। সূর্যতরুন সমাজ কল্যাণ সংস্থা’র গুণীজন ও কৃতি শিক্ষার্থী সংবর্ধনা গুণীদের কদর না করলে কখনোই সমাজে গুণীরা তৈরি হয় না:ব্যারিস্টার মোস্তাকিম রাজা চৌধুরী বর্তমান সময়ে লেখাপড়ার কোনো বিকল্প নাই:সাংসদ এবাদুল করিম বুলবুল।
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:১৮ পূর্বাহ্ন

‘বাংলাদেশে বিনিয়োগে বিদেশিদের উৎসাহ অনেক বেড়েছে’

প্রতিনিধির নাম / ৭১২ বার
আপডেট : শুক্রবার, ৩১ মার্চ, ২০২৩

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়াম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, পুঁজিবাজার তার কাঙ্ক্ষিত লক্ষ্যের দিকে এগিয়ে চলেছে। বিদেশি বিনিয়োগ আনার জন্য বিভিন্ন দেশে যে রোড শো আয়োজন করা হয়েছিল, তার সুফল আসতে শুরু করেছে। এখন বাংলাদেশে বিনিয়োগ নিয়ে বিদেশিদের উৎসাহ আগের চেয়ে অনেক বেড়েছে।

শুক্রবার (৩১) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) আয়োজিত ইফতার পার্টিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, আপনাদেরকে সাথে নিয়ে করোনার মধ্যে যে রোড শোগুলো করেছি দেশে বাইরে, এখন তার ভাইব আমরা ফিল করছি। বাংলাদেশের ইকোনোমি ও ইনভেস্টমেন্ট নিয়ে বিদেশিদের উৎসাহ আগের চেয়ে অনেক বেশি রয়েছে। কাতার, সৌদি আরব, যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান, কোরিয়া, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশ থেকে আমাদের দেশে বিনিয়োগের বিষয়ে প্রতিনিয়তই খোঁজ-খবর নিচ্ছে। তাই, আসুন আমাদের যে দায়িত্ব পুঁজিবাজারকে সুন্দবভাবে এগিয়ে নিয়ে যাওয়ার, সে দায়িত্ব সুচারুরূপে পালন করি।

তিনি বলেন, আমরা যারা যে যে দায়িত্বে আছি, তারা যদি পজিটিভলি ভূমিকা নেই, তাহলে পুঁজিবাজারসহ অর্থনৈতিক উন্নয়ন সম্ভব হবে। আমাদের দেশের ভিতর বা বাইরে যেসব সমস্যা রয়েছে, তা সমাধান করে এ দেশকে আমরা এগিয়ে নিয়ে যাব। আমাদের সকলের সম্মিলিত পজিটিভ প্রয়াসে এটা সম্ভব হবে। তাই, আসুন আমরা সবাই মিলে এ দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করি। বাংলাদেশ সঠিক পথে এগোচ্ছে। এভাবে এগুতে থাকলে অবশ্যই আমরা উন্নত দেশে উন্নীত হওয়ার লক্ষ্য অর্জন করতে সক্ষম হবো।

বিএসইসি চেয়ারম্যান বলেন, এ দেশটিকে সামনের দিকে এ গিয়ে নিয়ে যাওয়ার জন্য অনেকগুলো অপরচুনিটি দেখতে পাচ্ছি। এখন দেশ-বিদেশের সবাই বাংলাদেশকে নিয়ে স্বপ্ন দেখে। এই সুযোগটা আমাদের ছেড়ে দেওয়া ঠিক হবে না। আমরা যে রাস্তায় আছি, সে অনুযায়ী যদি ঠিকভাবে এগুতে পারি, তাহলে আমরা দেশটিকে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে পারব। সেজন্য সবাইকে এ সুযোগ কাজে লাগাতে হবে।

অনুষ্ঠানে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহাম্মাদ হাসান বাবু বলেন, আমাদের বাজারে বড় এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী প্রয়োজন। তাই, আমরা আরও বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী আমাদের পুঁজিবাজারের সাথে সংশ্লিষ্ট বা যুক্ত করার চেষ্টা করব। অনেক বড় বড় বিনিয়োগকারী যারা এখনো বাজারকে পর্যবেক্ষণ করছেন, তাদের কাছে আমরা যাব। তাদেরকে আমরা পুঁজিবাজারে নিয়ে আসার চেষ্টা করব। তাদের পুঁজিবাজারে আসতে কী কী সহযোগিতা দরকার, তা আমরা করবো।

সিএমজেএফ প্রেসিডেন্ট জিয়াউর রহমান সকল সরকারি প্রতিষ্ঠান ও স্থাপনায় সাংবাদিকদের অবাধ প্রবেশাধিকার ও ডিজিটাল সিকিউরিটিজ অ্যাক্ট বাতিলের দাবি জানান। তিনি বলেন, স্বাধীন ও দায়িত্বশীল সাংবাদিকতা পুঁজিবাজার ও অর্থনৈতিক উন্নয়নের স্বার্থেই জরুরি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএসইসি’র কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ, কমিশনার ড. মিজানুর রহমান, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান প্রফেসর ড. হাফিজ মুহাম্মাদ হাসান বাবু, পরিচালক প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদ, রুবাবা দৌলা, ডিএসইর পরিচালক শাকিল রিজভী, ডিএসইর পরিচালক শরীফ আনোয়ার, বিএসইসির সাবেক কমিশনার আরিফ খান, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট ছায়েদুর রহমান, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও, সিসিবিএলের ব্যবস্থাপনা পরিচালক ফরহাদ আহমেদ, বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম, ডিএসইর সাবেক পরিচালক মিনহাজ মান্নান ইমন, আনোয়ার হোসেন, ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এ কে এম সাইফুর রহমান, সিএসইর ভারপ্রাপ্ত ব্যস্থাপনা পরিচালক গোলাম ফারুক, ইআরএফের সভাপতি রেফায়েত উল্লাহ মৃধা, সাধারণ সম্পাদক আবুল কাসেম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক আবু আলী।

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ